আজ শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বৃহৎ ঈদ জামাতে কি এক হবে উত্তর-দক্ষিন মেরু?

 

 ঈদের জামাতের সঙ্গে রাজনীতির কোন সম্পৃক্ততা নাই : আনোয়ার হোসেন

 যেখানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে, সেখানে দেখা যাবে দুদিন পর নারায়ণগঞ্জ ক্লাবের নাচ-গানের অনুষ্ঠান হচ্ছে: আলী রেজা উজ্জ্বল

 

সংবাদচর্চা রিপোর্ট:

বাংলাদেশের সবচেয়ে সুন্দর ঈদের জামাত অনুষ্ঠিত হবে নারায়ণগঞ্জে। নিজ উদ্যোগে আয়োজিত এই ঈদ জামাত সর্ম্পকে এমনটাই আশাবাদী নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান। নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান বিভিন্ন ইফতার মাহফিল সহ বিভিন্ন অনুষ্ঠানে নারায়ণগঞ্জের জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিত্ব, ব্যবসায়ী সর্বোপরি নারায়ণগঞ্জবাসীর দোয়া এবং সহযোগীতা কামনা করেছেন। কিন্তু নারায়ণগঞ্জে মেরুর যে অভ্যন্তরিণ দ্বন্দ্ব রয়েছে, সেটা এই বৃহৎ ঈদ জামাতের মাধ্যমে সমাপ্ত ঘটবে কিনা তা নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা।

সূত্র বলছে, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ শামীম ওসমানের এহেন কর্মকান্ড সত্যিই প্রশংসার দাবীদার। কিন্তু নারায়ণগঞ্জের উত্তর-দক্ষিন মেরুর যে দ্বন্দ্ব সেটা মিটাতে এই বৃহৎ ঈদের জামাত একটি সুযোগ বলেই মন্তব্য করেছেন সাধারণ মানুষ। তবে সেই সুযোগ কতটা কার্যক্রর হবে সেটাই দেখার বিষয়। গত বছর শামীম ওসমান দেড় লাখ মানুষের ঈদের জামাতের আয়োজন করেছিলো কিন্তু শামীম ওসমানেই ডাকে নারায়ণগঞ্জ শহর বাসী সারা দেয় নাই। এবারো শামীম ওসমান ঈদ জামাতে লোক দেখাতে ব্যর্থ হবেন বলে মনে করছে ফতুল্লা সিদ্ধিরগঞ্জের মানুষ।

তবে এবারো নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান ঈদের জামাতকে পরিপূর্ন করতে নারায়ণগঞ্জের সর্বস্তরের মানুষকে উপস্থিত থেকে জামাতে অংশগ্রহন করার আহবান জানিয়েছেন।

এ বিষয়ে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই ও সহ-সভাপতি আব্দুল কাদিরের সঙ্গে যোগাযোগ করলে তাদের মুঠোফোন রিসিভ করেননি।

এ বিষয়ে মহানগর আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আনোয়ার হোসেন বলেন, ঈদের জামাতের সঙ্গে রাজনীতির কোন সম্পৃক্ততা নাই। যার যার খুশি সে সে ঈদের জামাতে অংশগ্রহন করবে। শামীম ওসমানের ইচ্ছে হয়েছে, সে ঈদের জামাতের আয়োজন করছেন। নেতাকর্মীদের ইচ্ছা হলে উপস্থিত হবে।

এ বিষয়ে শহর যুবলীগের সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিন হায়াৎ আইভীর ছোট ভাই আলী রেজা উজ্জল শামীম ওসমানের ঈদের জামাত শরিয়ত সম্মত নয় দাবী করে বলেন, পাশেই একটি ঈদগাহ আছে। যেখানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে, সেখানে দেখা যাবে দুদিন পর নারায়ণগঞ্জ ক্লাবের নাচ-গানের অনুষ্ঠান হবে। আর আমার জানা মতে ইসলামের দৃষ্টিতে যেখানে ঈদের জামাত হবে সেখানে আর কোন অনুষ্ঠান হতে পারবে না। কিন্তু নারায়ণগঞ্জ ক্লাবের নাচ-গানের অনুষ্ঠান, নারায়ণগঞ্জ কলেজের নাচ গানের অনুষ্ঠান হয়েছে। ভবিষৎ ও হবে।

আপনি সেই ঈদের জামাতে উপস্থিত হবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি আমার এলাকাতেই ঈদের নামাজ পরি। আমি এলাকাতেই পরবো।

ঈদ মানেই আনন্দ। ঈদ মানেই খুশীর বার্তা নিয়ে আসে। ঈদকে কেন্দ্র করে সকল ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ হওয়াই ধর্মীয় এবং সমাজের রীতি। কিন্তু এই ঈদ এবং ঈদের জামাতের মাধ্যমে নারায়ণগঞ্জের সকল দ্বন্দ্বের অবসান ঘটবে কিনা তাই নিয়েই জনমনে প্রশ্ন।

স্পন্সরেড আর্টিকেলঃ